23 Feb

সি প্রোগ্রামিং কেন শিখবেন ?

আপনি যদি প্রোগ্রামিং এ নতুন হোন, তাহলে সি দিয়ে প্রোগ্রামিং দিয়ে যাত্রা শুরু করতে পারেন। বিভিন্ন অপারেটিং সিস্টেম (যেমন-উইন্ডোজ, আইওএস, লিন্যাক্স ইত্যাদি) থেকে শুরু করে নানা ধরনের সফটওয়্যার নির্মানে সি এর ব্যপক ব্যবহার রয়েছে। সি একটি অত্যন্ত কার্যকরী (highly efficient) প্রোগ্রামিং ভাষা । প্রায় ৪৪ বছরেরও বেশি সময় ধরে জনপ্রিয় থাকার এটাই হয়ত মূল কারণ।
স্টান্ডার্ড সি প্রোগ্রাম বহনযোগ্য(portable)। একটি সিস্টেমের জন্য লিখিত কোড কোনো ধরণের পরিবর্তন ছাড়াই অন্য অপারেটিং সিস্টেমে কাজ করে।

প্রথমে আমরা জানবো অপারেটর সম্পর্কে
Operator: অপারেটর এক ধরণের প্রতীক (Symbol) যা ভ্যালু (Value) অথবা ভ্যারিয়েবলকে অপারেট করতে পারে। প্রধানত অপারেটর ছয় ধরণেরযেমন: Arithmetic, Assignment, Relational, Conditional, Logical & Bitwise Operator.
Arithmetic Operator: এরিথমেটিক অপারেটর গাণিতিক হিসাব নিকাশ করে যেমন- যোগ(+), বিয়োগ(-), গুন(*), ভাগ(/) এবং ভাগশেষ(%) এর কার্য সম্পন্ন করে।
Assignment Operator: ভ্যারিয়েবলে ভ্যালু এসাইন করা বা জমা রাখার জন্য Assignment অপারেটর ব্যবহৃত হয়।যেমন:( =, +=, -=, *=, /=, %=).
Relational Operator: সি প্রোগ্রামিং এ রিলেশনাল অপারেটর দুটি “অপারেন্ডের” মধ্যে সম্পর্ক যাচাই করে। রিলেশন সত্যি (true) হলে 1 রিটার্ন করে; রিলেশন মিথ্যা (false) হলে 0 রিটার্ন করে। যেমন: ( ==, <, >, !=, <=, >= )
সিদ্ধান্ত গ্রহণ(decision making) এবং লুপ(loop) এ রিলেশনাল অপারেটর ব্যবহৃত হয়।

Conditional Operator: যখন কোনো অপারেটর তিনটি অপারেন্ড (Operand) নিয়ে কাজ করে তাকে কন্ডিশনাল/টারনারী অপারেটর বলে। কন্ডিশনাল অপারেটর ” ?: “
Logical Operator: সি প্রোগ্রামিং এ Logial AND “&&” – উভয় অপারেন্ড true হলে True, Logical OR ” || “- যেকোনো একটি অপারেন্ড true হলে True এবং Logical NOT ” ! ” – অপারেন্ড false হলে True.অপারেটরসমূহকে লজিক্যাল(Logial) অপারেটর বলা হয়। সি প্রোগ্রামিং এ সিদ্ধান্ত গ্রহণে (in decision making ) সচারচর লজিক্যাল অপারেটর ব্যবহৃত হয়।
Bitwise Opertor: হিসাব নিকাশের সময় গাণিতিক অপারেশন যেমন- যোগ, বিয়োগ, গুণ এবং ভাগ বিট-লেভেলে রূপান্তরিত হলে দ্রুত প্রোসেসিং হয় এবং শক্তি সংরক্ষিত হয়।”বিটওয়াইজ AND(&) অপারেটর:বিটওয়াইজ অপারেটরের দুটি অপারেন্ডের বিট যদি 1 হয় তাহলে বিটওয়াইজ AND অপারেটর এর আউটপুট 1 হবে।কিন্তু যদি বিটওয়াইজ অপারেটর এর যেকোনো একটি অপারেন্ড 0 (শূন্য) হয় তাহলে আউটপুট 0 (শূন্য) হবে।”বিটওয়াইজ OR (|) অপারেটর:বিটওয়াইজ অপারেটরের দুটি অপারেন্ডের যেকোনো একটির বিট যদি 1 হয় তাহলে বিটওয়াইজ OR অপারেটর এর আউটপুট 1 হবে।কিন্তু যদি বিটওয়াইজ অপারেটর এর দুটি অপারেন্ড-ই 0(শূন্য) হয় তাহলে আউটপুট 0(শূন্য) হবে।
“বিটওয়াইজ XOR(^) অপারেটরXOR এর পূর্ণরুপ হলো exclusive OR । বিটওয়াইজ অপারেটর এর দুটি অপারেন্ড যদি পরস্পর বিপরীত হয় তাহলে বিটওয়াইজ XOR অপারেটর এর আউটপুট 1 হবে।কিন্তু যদি বিটওয়াইজ অপারেটর এর দুটি অপারেন্ড-ই একই রকম হয় তাহলে আউটপুট 0(শূন্য) হবে।
“বিটওয়াইজ পূরক(~) অপারেটর:বিটওয়াইজ পূরক(compliment) অপারেটর হলো উনারী (unary) অপারেটর যা কেবল মাত্র একটি অপারেন্ডের উপর কাজ করে। ইহা 1 কে পরিবর্তন করে 0 করে এবং 0 কে পরিবর্তন করে 1 করে। ইহাকে ~ এর মাধ্যমে চিহ্নিত করা হয়।”বিটওয়াইজ Left Shift( <<) অপারেটর:Left shift অপারেটর সমস্ত বিটকে নির্দিষ্ট সংখ্যক বিট বামে সরিয়ে দেয়।”বিটওয়াইজ Right Shift(>>) অপারেটর:Right Shift অপারেটর সমস্ত বিটকে নির্দিষ্ট সংখ্যক বিট ডানে সরিয়ে দেয়। ইহাকে >> এর মাধ্যমে প্রকাশ করা হয়।সি প্রোগ্রামিং এ বিট-লেভেল অপারেশন সম্পন্ন করার জন্য বিটওয়াইজ অপারেটর ব্যবহৃত হয়।

Leave a reply